নৌ চলাচলের তথ্য
(১) |
জাহাজের সর্বোচ্চ অনুমোদিত ড্রাফট (গভীরতা) |
১০.৫ মিটার পর্যন্ত (বিশেষ দিনের জন্য প্রকৃত অনুমোদিত ড্রাফট চার্ট দেখুন) |
(২) |
জাহাজের সর্বোচ্চ অনুমোদিত দৈর্ঘ্য |
জাহাজের সর্বোচ্চ অনুমোদিত দৈর্ঘ্য ২০০ মিটার। |
(৩) |
জোয়ারের সময় পানির উর্ধ্বসীমা/ পরিসর |
জোয়ারের আনুমানিক পরিসর ২.০ থেকে ৩.৫ মিটারের মধ্যে। |
(৪) |
পাইলটেজ |
পায়রা বন্দর কর্তৃপক্ষের অধ্যাদেশ অনুযায়ী পাইলটেজ বাধ্যতামূলক। |
(৫) | পাইলট বোর্ডিং অবস্থান | ভালো আবহাওয়ার জন্য: PBG “A” (21˚21.00˝N, 090˙05.10˝E) খারাপ আবহাওয়ার জন্য: PBG "B" (21˚41.00˝N, 090˙15.00˝E) |
(৬) |
রেডিও যোগাযোগ |
পোর্ট রেডিও কন্ট্রোল রুম VHF এ চ্যানেল ১২, ১৬ (২৪ ঘণ্টা)। |
(৭) |
নাইট নেভিগেশন |
পুরো চ্যানেলটি লাইট/বয়া দ্বারা সীমাবদ্ধ করা হয়েছে । প্রবেশ/ত্যাগের জন্য কোনো সীমাবদ্ধতা নেই। |
(৮) |
অ্যাঙ্কোরেজ |
পায়রা বন্দর কর্তৃপক্ষের বহিঃ নোঙ্গর এবং অভ্যন্তরীণ নোঙ্গরের ব্যবস্থা রয়েছে। |
(৯) |
অভ্যন্তরীণ নোঙ্গর |
(ক) ২১˚ ৫৬.২০˝ উত্তর অক্ষাংশ; ০৯০˚১৭.৮০ ˝পূর্ব দ্রাঘিমাংশ (খ) ২১˚ ৫৬.২০˝ উত্তর অক্ষাংশ; ০৯০˚১৮.৪০ ˝পূর্ব দ্রাঘিমাংশ (গ) ২১˚ ৫৩.১০˝ উত্তর অক্ষাংশ; ০৯০˚১৭.১৫ ˝পূর্ব দ্রাঘিমাংশ (ঘ) ২১˚ ৫৩.১০˝ উত্তর অক্ষাংশ; ০৯০˚১৬.৫০ ˝পূর্ব দ্রাঘিমাংশ |
(১০) |
বহিঃ নোঙ্গর |
(ক) ২১˚ ২২.৫০˝ উত্তর অক্ষাংশ; ০৯০˚০৫.০০ ˝পূর্ব দ্রাঘিমাংশ (খ) ২১˚ ২১.৬০˝ উত্তর অক্ষাংশ; ০৯০˚০৭.০০ ˝পূর্ব দ্রাঘিমাংশ (গ) ২১˚ ২০.০০˝ উত্তর অক্ষাংশ; ০৯০˚১৭.০০ ˝পূর্ব দ্রাঘিমাংশ (ঘ) ২১˚২০.৫০˝ উত্তর অক্ষাংশ; ০৯০˚০৫.০০ ˝পূর্ব দ্রাঘিমাংশ |
দূরত্ব সারণী
পায়রা বন্দর কর্তৃপক্ষ |
মন্তব্য |
|
পায়রা বন্দরের ফেয়ারওয়ে থেকে মুরিং বয়া |
৩৫ নটিক্যাল মাইল |
|
মুরিং বয়া থেকে কালীগঞ্জ |
৭৭ নটিক্যাল মাইল |
পায়রা বন্দরের অভ্যন্তরীণ এ্যাংকরেজ থেকে ঢাকার দূরত্ব ১৩৭ নটিক্যাল মাইল |
কালীগঞ্জ থেকে ঢাকা |
৬০ নটিক্যাল মাইল |
|
মোট |
১৭২ নটিক্যাল মাইল |
কোস্টার এবং অভ্যন্তরীণ জাহাজ রুট
পায়রা বন্দরের বহিঃ নোঙ্গরে রাখা ডিপ ড্রাফট থেকে অভ্যন্তরীণ কোস্টার জাহাজে লাইটার করে বাল্ক কার্গো নেওযা যায়। ফেয়ারওয়ে বয়ার কাছাকাছি নির্ধারিত এলাকায় সর্বাধিক ২০.০ মিটার ড্রাফট পযর্ন্ত জাহাজ নিরাপদে এ্যাংকর করতে পারে। রাবনাবাদ চ্যানেলে প্রবেশ স্পষ্টভাবে IALA Bouy (Region-A) দিয়ে চিহ্নিত। ফেয়ারওয়ে থেকে রাবনাবাদ চ্যানেল পযর্ন্ত ৩৬ নটিক্যাল মাইল দূরত্ব বরাবর ৩০০ মিটার প্রস্থের সাথে ২.৮ নটিক্যাল মাইল দূরত্বের ব্যবধানে বয়াগুলি অবস্থিত। BA চার্ট নং ৩০০২,৭৫০৪ এ বয়া এর অবস্থান স্পষ্টভাবে চিহ্নিত করা হয়েছে । রাবনাবাদ চ্যানেল প্রবেশদ্বার থেকে শুরু করে কাজলা নদীমূখ পযর্ন্ত পায়রা বন্দর IALA বয়া দিয়ে চিহ্নিত করা হয়েছে।
পোর্ট লিমিট
(ক) ২১˚-৫৭’-২৪.৯২৮˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-১৪’-২৬.৮৯১˝ পূর্ব দ্রাঘিমাংশ
(খ) ২১˚-৫৭’-৫১.০৫১˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-১৪’-৩৫.৭৭৪˝ পূর্ব দ্রাঘিমাংশ
(গ) ২২˚-০১’-২৩.০৪৭˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-১৬’-০৮.১৬৬˝ পূর্ব দ্রাঘিমাংশ
(ঘ) ২২˚-০১’-২৫.০৯৯˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-১৬’-১৯.৬৩৮˝ পূর্ব দ্রাঘিমাংশ
(ঙ) ২২˚-০৫’-৫২.৯৮১˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-২২’-২৫.৬৪১˝ পূর্ব দ্রাঘিমাংশ
(চ) ২২˚-০৪’-৫৯.৩৪১˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-২৩’-২৯.২২১˝ পূর্ব দ্রাঘিমাংশ
(ছ) ২২˚-০৪’-০৩.৩৪৬˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-২৪’-৪৫.৪২৫˝ পূর্ব দ্রাঘিমাংশ
(জ) ২২˚-০২’-২৫.৭৮৭˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-২৭’-৪৫˝ পূর্ব দ্রাঘিমাংশ
(ঝ) ২১˚-৫১’-২৮˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-১৯’-৪৮˝ পূর্ব দ্রাঘিমাংশ
(ঞ) ২১˚-০৯’-৫৪˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-৩০’-০০˝ পূর্ব দ্রাঘিমাংশ
(ট) ২১˚-১৭’-৩০˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-০০’-০০˝ পূর্ব দ্রাঘিমাংশ
(ঠ) ২১˚-৪৯’-৩৮˝ উত্তর অক্ষাংশ; ৯০˚-১২’-৩৬˝ পূর্ব দ্রাঘিমাংশ
পায়রা বন্দর আইন ২০১৩ বলবৎ আছে।